শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বিশ্বজুড়ে দুটিই খুব জনপ্রিয় পানীয় – তবে তারা  আপনার জন্য কতটুকু  ভাল ? সাধারণ পানির পর কফি এবং চা ই বিশ্বজুড়ে সর্বাধিক উপভোগ করা পানীয়। উভয়ের মধ্যেই এমন জিনিস রয়েছে যা আপনার সুস্বাস্থ্যের জন্য সহায়ক হতে পারে এবং বন্ধুর সাথে একত্রিত হওয়ার অজুহাতও বটে ।

কফি এবং চা এর উপকারিতা

ফ্রিরেডিক্যাল ধ্বংস 

চা ও কফির মধ্যে থাকা এন্টিঅক্সিডেন্ট শরীরের ক্ষতিকারক ফ্রি রেডীক্যাল সমূহকে ধ্বংশ করতে স্বক্ষম।

টাইপ-২ ডায়াবেটিস

এই রোগ থেকে রক্ষা পেতে চা ও কফি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে। কফিতে প্রচুর পরিমাণে একটি বিশেষ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে যা আপনার রক্তে শর্করাকে কম এবং আরও স্থিতিশীল রাখতে সাহায্য করে যা ডায়াবেটিসে এর প্রধান চ্যালেঞ্জ। এবং চা থেকে পাওয়া অ্যান্টিঅক্সিড্যান্টগুলি রক্তে চিনির প্রসেসে সহায়তা করতে পারে।

পার্কিনসন্স ডিজিজ

এটি একটি জটিল স্নায়বিক রোগ বা স্নায়ু অধঃপতনজনিত রোগ । কফি এবং চা এই মারাত্মক রোগ থেকে রক্ষা করতে পারে যা আপনার মস্তিষ্কের স্নায়ু কোষগুলিকে আক্রমণ করে এবং আপনার স্বাভাবিক চলাফেরাকে কঠিন করে তোলে। কিছু গবেষণা পরামর্শ দেয় যে ক্যাফিন পার্কিনসনের প্রাথমিক লক্ষণগুলি দূর করতে পারে, যেখানে অন্য গবেষনায় দেখা যায় যে, কফি এবং চা পান করা আপনার মস্তিষ্ককে  এই জটিল রোগ থেকে প্রাথমিকভাবে রক্ষা করতে পারে ।

হৃদরোগ

চিকিৎসকেরা একসময় ভেবেছিলেন যে, হৃদরোগে আক্রান্ত ব্যাক্তিদের উপর ক্যাফেইন এর ক্ষতিকর প্রভাব রয়েছে। তবে এখন মনে হচ্ছে তারা (ক্যাফেইন) আপনাকে এ থেকে রক্ষা করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে, যে সমস্ত লোকেরা দিনে ৩ থেকে ৫ কাপ কফি পান করেন তাদের রক্তনালীগুলিতে ক্যালসিয়াম তৈরি হওয়ার সম্ভাবনা কম থাকে যা আপনার হৃদয়ের পেশীতে রক্ত নিয়ে আসে। এর অর্থ হৃদরোগের একটি কম সম্ভাবনা হতে পারে।

যকৃতের রোগ

এটি অন্য একটি অঙ্গ যা সম্ভবত আপনার সকালের কাপ কফি থেকে উপকৃত হয়। দিনে ৩ বা ততোধিক কাপ কফি পান করা আপনার লিভারের দীর্ঘস্থায়ী রোগ, সিরোসিস এবং লিভারের ক্যান্সারের সমস্যাগুলি কমিয়ে দিতে পারে – এবং এই সমস্যাগুলি রয়েছে এমন লোকদের জন্য এটি একটি বিকল্প ওষুধ হতে পারে। কফির মধ্যে ১০০ টিরও বেশি রাসায়নিক যৌগ রয়েছে এবং বিজ্ঞানীরা তারা কী করেন এবং কীভাবে তারা আপনার লিভারকে সহায়তা করতে একত্রে কাজ করতে পারে তা নির্ধারণের চেষ্টা করছেন।

স্ট্রোক

এটি ঘটে যখন আপনার মস্তিষ্কের নির্দিষ্ট অঞ্চলে রক্ত সরবরাহ বাধাপ্রাপ্ত হয় এবং দিনে এক কাপ কফি বা চা পান করা এর সম্ভাবনা কমতে পারে। এটি হতে পারে কারণ কফি প্রদাহকে (ইনফ্লামেশন) দূর করতে পারে এবং আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়া কালো চা পান করা নিম্ন রক্তচাপের সাথে যুক্ত, যা আপনার স্ট্রোকের সম্ভাবনা কমিয়ে আনতে পারে।

ক্যান্সার

কফি এবং গ্রিন টি স্তন এবং প্রস্টেট ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে, যেখানে সমস্ত ধরণের চা আপনাকে ডিম্বাশয় এবং পেটের বিভিন্ন  ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। গবেষকরা মনে করেন অ্যান্টিঅক্সিড্যান্টগুলো বিশেষত পলিফেনলস এর জন্য ধন্যবাদ পেতে পারেন।

আলঝেইমার রোগ

এই ব্যাধি আপনার মস্তিষ্কের স্নায়ু কোষগুলিকে(নিউরনস) আক্রমণ করে। এটি স্মৃতিশক্তি হ্রাস করতে পারে এবং চিন্তার ধরণ ও আচরণে পরিবর্তন আনতে পারে। কফিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা নিউরনগুলি রক্ষা করতে সহায়তা করতে পারে এবং গ্রিন টিতে এমন কিছু রয়েছে যা এই রোগের কারণ হিসাবে বিশ্বাসী প্রোটিনের গুচ্ছ রোধ করতে সহায়তা করতে পারে।

গলস্টোনস

এগুলি কঠিন কোলেস্টেরল এবং অন্যান্য পদার্থের ক্ষুদ্র টুকরো যা আপনার পিত্তথলিতে তৈরি হয় । যদি এগুলোর  চিকিৎসা  না করা হয় তবে তারা কখনও কখনও গুরুতর ব্যথা এবং জটিল  সমস্যার সৃষ্টি করতে পারে। কিন্তু কফি আপনার সেগুলি হওয়ার  সম্ভাবনা কমিয়ে দেয় , কারণ এটি আপনার পিত্তথলি দিয়ে তরল প্রবাহিত হতে সাহায্য করে এবং কোলেস্টেরলকে পিত্তথলিতে স্ফটিকিত হওয়ার সম্ভাবনা কমিয়ে ফেলে।

ওজন কমানো

আপনি যদি চিনিযুক্ত খাবারের পরিবর্তে কফি এবং চা জাতীয় স্বল্প-ক্যালোরিযুক্ত পানীয় পান করেন তবে আপনার ওজন হ্রাস করা সহজ হতে পারে। তারা আপনাকে প্রায় কোনও ক্যালোরি না দিয়ে একটি সন্তোষজনক উদ্দীপনা  প্রদান করতে সক্ষম। অবশ্য যদি, আপনি একগুচ্ছ চিনি এবং ক্রিম যোগ করেন তবে এটি কাজ করে না – সুতরাং মৌলিক মিশ্রণটি ধরে রাখুন।

তবে চা বা কফির অতিরিক্ত ব্যাবহার আপনার জন্য ক্ষতির কারন হয়ে উঠতে পারে। অত্যধিক ক্যাফেইন আপনাকে উদ্বেগযুক্ত বা বিরক্তিকর করে তুলতে এবং ঘুমহীন করে তুলতে পারে । এর অতিরিক্ত ব্যাবহার আপনার  ক্যালসিয়াম এর স্বাভাবিক মাত্রা ব্যাহত করে যা হাড়ের ক্ষয় ঘটাতে পারে। চা বা কফির কতটুকু পরিমান আপনার জন্য বেশি তা নিয়ে যদি আপনার কৌতুহল থাকে তবে ডাক্তারের সাথে কথা বলুন।

অনলাইনে ডক্টর ও টেলিমেডিসিন সেবা এখন খুব সহজ

যেকোন ডাক্তারের অ্যাপয়েন্ট পেতে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করুন স্বাস্থ্য বিডি মোবাইল অ্যাপ অথবা ভিজিট করুন https://shasthobd.com/ এবং বিস্তারিত জানতে কল করুন +8801400-040404 নম্বরে।

সূত্র – WebMD

Link:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *