শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শরীরে রক্তের গ্রুপের ভিন্নতা হৃদরোগ, ক্যান্সার সহ কিছু অসুস্থতা এবং রোগের কারন হতে পারে। বিশেষজ্ঞরা নিশ্চিত নন, কেন কিছু অসুস্থতা এবং রোগ বিশেষ গ্রুপের রক্তে হওয়ার সম্ভাবনা বেশি। জেনে নিন আপনার রক্তের ধরন আপনার সম্পর্কে কি বলে?

ব্লাড গ্রুপ

১) হৃদরোগ

“O”রক্তের ধরণের জন্য সুসংবাদ! গবেষণা দেখায় আপনার করোনারি ঝুঁকি কম।বিশেষজ্ঞরা কেন তা নিশ্চিত নন। কারও কারও মতে এটি হতে পারে কারণ অন্যান্য ধরণের রক্তে কোলেস্টেরল এবং জমাট বাঁধার সাথে যুক্ত প্রোটিনের পরিমাণ বেশি থাকে।

২) পাকস্থলির ক্যান্সার

A, AB, এবং B গ্রুপের রক্তের মানুষের মাঝে অন্ত্রের ক্যান্সার এর ঝুকি ” O ” এর চেয়ে বেশি। বিশেষত, “A” টাইপ রক্তে আক্রান্তদের পেটে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। গবেষকরা মনে করেন এটি কারণ হ’ল এইচ পাইলরি (হেলিকোবেক্টেরিয়া পাইলরি) সংক্রমণ “A” টাইপ রক্তের লোকদের মধ্যে বেশি দেখা যায়। এটি এমন একটি ব্যাকটিরিয়া যা সাধারণত পেটে পাওয়া যায়। এটি প্রদাহ এবং আলসার সৃষ্টি করে।

৩) স্মৃতিশক্তি

একটি গবেষণায় দেখা গেছে যে, “AB” রক্তের ব্যক্তির স্মৃতিশক্তির সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রক্তের অন্য গ্রুপের ব্যক্তিদের চেয়ে অনেক বেশি ছিল।

৪) অগ্নাশয় ক্যান্সার

আপনার ঝুঁকি বেশি, যদি আপনি A, AB, বা B টাইপ রক্তের হয়ে থাকেন। তবে এ এবং বি টাইপ রক্তের অণুগুলি আপনার অন্ত্রে এইচ পাইলোরি নামক কিছু ব্যাকটিরিয়া বৃদ্ধি পেতে সহায়তা করে। এটি আপনার অগ্ন্যাশয় ক্যান্সার হওয়ার সম্ভাবনা আরও বাড়িয়ে তুলতে পারে।

৫) মানসিক চাপ

স্ট্রেস আপনার দেহের করটিসল (স্টেস হরমন) স্তরকে বাড়িয়ে তোলে। “A” টাইপ রক্তের লোকেদের করটিসোল আরো বেশি থাকে। সুতরাং আপনার চাপের পরিস্থিতি মোকাবেলা করা আরও কঠিন হতে পারে।

৬) ম্যালেরিয়া

টাইপ “O” রক্ত এই রোগ থেকে মুক্তি পেতে পারে। যে পরজীবীর কারণে ম্যলেরিয়া হয় তা “O” রক্তের কোষগুলির সাথে সহজে সংযুক্ত হতে পারে না।

৭) আলসার

পেপটিক আলসার – আপনার পেট বা উপরের অন্ত্রের আস্তরণে বেদনাদায়ক ঘা সৃষ্টি করে, যা রক্তের “O” গ্রুপের ক্ষেত্রে বেশি হয় বলে ধারণা করা হয়।

৮) রক্ত জমাট বাধা

ভেনাস থ্রোম্বোএম্বোলিজম (ভিটিই) হ’ল যখন আপনার পায়ে গভীর শিরাতে রক্ত জমাট বাঁধে। এই ক্লটগুলি কখনও কখনও আপনার ফুসফুসে চলে যায়। গবেষণা দেখায় যে A, B, বা AB রক্তের লোকেরা ভিটিই বা রক্ত জমাট বাধার এই ঝুঁকিতে বেশি।

৯) আয়ু বা জীবনকাল

আপনার রক্তের টাইপ “O ” হলে আপনি বেশি দিন বেঁচে থাকার সম্ভাবনা বেশি। বিশেষজ্ঞরা মনে করেন আপনার হৃদপিণ্ড এবং রক্তনালীগুলিতে রোগের (কার্ডিওভাসকুলার ডিজিজ) ঝুঁকি কম এর অন্যতম কারণ হতে পারে।

১০) গর্ভবতী হওয়া

আপনার রক্তের ধরনটি আপনি গর্ভবতী হবেন কি না তা নির্ধারণ করতে পারে না, তবে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যকর ডিম্বাণুর সংখ্যা পরিমানে কম হওয়া মহিলাদের সংখ্যা “O” টাইপ রক্তের ক্ষেত্রেই বেশি থাকে। কেন তা বোঝার জন্য আরও গবেষণা করা দরকার।

১১) ডায়বেটিস

টাইপ 2 ডায়াবেটিস রক্তের A এবং B গ্রুপের ব্যক্তিদের মধ্যে প্রায়শই ঘটে বলে ধারণা করা হয়। কিন্তু কেন? বিশেষজ্ঞরা তা নিশ্চত হয়ে জানেন না। আরও গবেষণা প্রয়োজন।

১২) স্ট্রোক

আপনার যদি রক্তের টাইপ AB হয়ে থাকে তবে আপনার স্ট্রোকের ঝুঁকি বেশি। চিকিৎসকরা মনে করেন কারণ এটিতে অন্যান্য রক্তের ধরণের চেয়ে জমাট বাঁধার সম্ভাবনা বেশি।

অনলাইনে ডক্টর ও টেলিমেডিসিন সেবা এখন খুব সহজ

যেকোন ডাক্তারের অ্যাপয়েন্ট পেতে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করুন স্বাস্থ্য বিডি মোবাইল অ্যাপ অথবা ভিজিট করুন https://shasthobd.com/ এবং বিস্তারিত জানতে কল করুন +8801400-040404 নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *